মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে বরখাস্ত করলেন ট্রাম্প

0
মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে বরখাস্ত করলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্কঃ মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনকে সরিয়ে দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (সিআইএ)’র প্রধান মাইক পম্পেও-কে। মঙ্গলবার প্রেসিডেন্ট ট্রাম্প এক টুইট বার্তায় তার এ সিদ্ধান্তের কথা জানান।

ওয়াশিংটন পোষ্ট জানিয়েছে, গত শুক্রবারই টিলারসনকে দায়িত্ব ছাড়ার জন্য বলেছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। সেজন্য আফ্রিকা সফর সংক্ষেপ করে সোমবার দেশে ফিরে আসেন টিলারসন।

দায়িত্বপালনের জন্য টিলারসনকে ধন্যবাদ জানিয়েছেন ট্রাম্প। একইসঙ্গে বলেছেন, পম্পেই নতুন দায়িত্বে ভালো কাজ করবেন। সিআইএ’র পরিচালক হিসেবে দায়িত্ব পাচ্ছেন উপ-পরিচালক জিনা হ্যাসপেল।

এক বিবৃতিতে ট্রাম্প বলেন, সিআইএ পরিচালক মাইক পম্পেওকে নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব দিয়ে আমি গর্বিত। ওয়েস্ট পয়েন্টে প্রথমস্থান নিয়ে স্নাতক শেষ করেছেন। সেনাবাহিনীতে দায়িত্বপালন করেছেন। হার্ভাড থেকে আইনে স্নাতক করেছেন। তিনি বারবার নিজেকে প্রমাণ করেছেন।’

তিনি আরও বলেন, সিআইএ’র উপ-পরিচালক জিনা হ্যাসপেল পম্পেওর স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন। ফলে তিনিই হচ্ছেন সিআইএর প্রথম নারী পরিচালক। এটা একটা মাইলফলক। মাইক ও জিনা এক বছরের বেশি সময় ধরে একসঙ্গে কাজ করছেন। তাদের মধ্যে দারুণ বোঝাপড়া রয়েছে।

টিলারসনের প্রশংসা করে ট্রাম্প বলেন, আমি রেক্স টিলারসনকে তার দায়িত্ব পালনের জন্য ধন্যবাদ জানাই। গত ১৪ মাসে আমাদের অনেক কিছু অর্জিত হয়েছে। আমি তাকে শুভকামনা জানাই।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট তার অর্থ বিষয়ক উপদেষ্টাকেও বরখাস্ত করেন।

Facebook Comments

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here